27 C
Dhaka
১১ ডিসেম্বর, মঙ্গলবার , ২০১৮ ০৩:০১:০৩ অপরাহ্ণ
ভয়েস বাংলা
অপরাধ জাতীয় বিশেষ

দুই বছরের সাজা হলে নির্বাচনে অযোগ্য : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: বিচারিক আদালতে দুই বছরের সাজা হলে আপিল বিচারাধীন অবস্থায় কোনো প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না বলে আদেশ দিয়েছে হাইকোর্ট। অবশ্য দণ্ড স্থগিত বা জামিন হলে প্রার্থীরা নির্বাচন করতে পারবেন বলেও জানিয়েছে হাইকোর্ট।

দুর্নীতির দায়ে বিচারিক আদালতের দেওয়া দণ্ড ও সাজা স্থগিত চেয়ে আমান উল্লাহ আমানসহ বিএনপির পাঁচ নেতার করা আবেদন খারিজের রায়ে এই সিদ্ধান্ত জানায় আদালত। এর ফলে আমানসহ ডা. এ জেড এম জাহিদ হোসেন,আব্দুল ওয়াদুদ ভূইয়া,আব্দুল ওহাব ও মশিউর রহমান নির্বাচনে অংশ নিতে পারবে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কে এম হাফিজুল আলমের একটি বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে প্রাক্তন প্রতিমন্ত্রী আমান উল্লাহ আমানের পক্ষে ছিলেন আইনজীবী জাহিদুল ইসলাম। ডা. এ জেড এম জাহিদ হোসেনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, আহসানুল করীম ও খায়রুল আলম চৌধুরী। ওয়াদুদ ভুঁইয়া ও আব্দুল ওহাবের পক্ষে ছিলেন ব্যারিস্টার রফিক-উল-হক, ও ব্যারিস্টার একেএম ফখরুল ইসলাম। এবং মশিউর রহমানের পক্ষে ছিলেন ব্যারিস্টার আমিনুল হক ও ব্যারিস্টার মাহবুব শফিক।

দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান ও রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

এর আগে গতকাল সোমবার এই পাঁচ নেতার দণ্ড স্থগিত চেয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ‘পাঁচজনের আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এক্ষেত্রে আদালত সুনিদিষ্ট ভাবে বলেছেন সংবিধানের ৬৬(২) অনুচ্ছেদ অনুযায়ী ফৌজদারি মামলায় দুই বছরের দণ্ডপ্রাপ্ত হলে আপিল বিভাগে তা স্থগিত না হওয়া পর্যন্ত কেউ নিবাচনে অংশ নিতে পারবে না। এক্ষেত্রে ফৌজদারি কার্যবিধিতে যা কিছুই থাকুক না কেন, সংবিধানই এখানে প্রাধান্য পাবে।’

মামলার বিবরণে জানা যায়, জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন, তথ্য গোপন ও দুর্নীতির মাধ্যমে ৬ কোটি ৩৬ লাখ ২৯ হাজার ৩৫৪ টাকার সম্পদ অর্জন করায় ওয়াদুদ ভুঁইয়াকে চট্টগ্রাম বিভাগীয় স্পেশাল জজ মোট ২০ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানার রায় দেন। তিনি এ বিষয়ে আপিল করে ২০০৯ সালের ২৮ এপ্রিল ২০০৯ সালে জামিন লাভ করেন।

এছাড়া জ্ঞাত আয় বহির্ভূত ৯৩ লাখ ৩৬৯ টাকার সম্পদ অর্জন ও তথ্য গোপন করে মো. আবদুল ওহাবকে যশোর স্পেশাল জজ গত বছরের ৩০ অক্টোবর ৮ বছরের সশ্রম কারাদণ্ড ও ত্রিশ হাজার টাকার জরিমানা দিয়েছেন। তিনি এ বিষয়ে আপিল করেন ৬ ডিসেম্বর জামিন নিয়েছেন।

জ্ঞাত আয় বহির্ভূত প্রায় ১০ কোটি ৫ লাখ ৬৯ হাজার তিনশ টাকার অবৈধভাবে অর্জনের অভিযোগে ২০০৮ সালের ১৪ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার তৎকালীন সহকারী পরিচালক মোশরাফ হোসেন মৃধা মামলা করেন। এ মামলায় ২০১৭ সালের ২৫ অক্টোবর ঝিনাইদহ-২ (সদর ও হরিণাকুন্ডু) আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মশিউর রহমানকে পৃথক ধারায় ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত।

একই সঙ্গে ৭০ হাজার টাকা জরিমানা ও ১০ কোটি ৫ লাখ ৬৯ হাজার ৩৩০ টাকার সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন আদালত। পরবর্তীতে তিনি আপিল করে হাইকোর্ট থেকে জামিন নেন। ২০০৮ সালের ২৫ মে দুর্নীতির মামলায় মোট ১৩ বছরের দণ্ড দেন বিচারিক আদালত। এর বিরুদ্ধে আপিল করে হাইকোর্ট থেকে পরে তিনি জামিন নেন।

আমান উল্লাহ আমানকে দুর্নীতির মামলায় ২০০৭ সালের ২১ জুন বিচারিক আদালত ১৩ বছরের সাজ দেন। পরে তিনি আপিল করে হাইকোর্ট থেকে জামিন নেন বলে জানান আমিন উদ্দিন মানিক।

এদিকে গতকাল হাইকোর্টের পর্যবেক্ষণের বিষয়ে রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ বলেছেন, ‘যাদের সুপ্ত ইচ্ছা ছিল খালেদা জিয়াসহ অন্যরা নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন, সেই ইচ্ছাটা আপাতত বাতিল হয়ে গেল।’

হাইকোর্টের দেওয়া পর্যবেক্ষণের বরাত দিয়ে তিনি আরও বলেন, ‘ফৌজদারি কার্যবিধির এমন কোনো ধারা নেই, যেটা অনুসরণ করে সাজা স্থগিত করা যায়। এ কারণে আদালত পর্যবেক্ষণ দিয়ে তার আবেদন খারিজ করেছেন।’

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও অরফানেজ ট্রাস্ট মিল দুটি মামলায় কারাগারে আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এই রায়ের ফলে একাদশ জাতীয় নির্বাচনে তার অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ল।

# ভয়েস বাংলা/ এটি

সম্পর্কিত

ঈদে বাসের অগ্রিম টিকেট স্থগিত

ডেস্ক রিপোর্ট

আইনমন্ত্রীর মোবাইলে এসএমএস: ‘ক্ষমতা তো গেলো, বেরুবেন কোন্ দিক দিয়ে’

ডেস্ক রিপোর্ট

বিশ্ব গণমাধ্যমে বঙ্গবন্ধু

ডেস্ক রিপোর্ট

সিডনিতে অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়ার প্রত্যয়

zeus

অক্টোবরের শেষ সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল

ডেস্ক রিপোর্ট

আমূল পরিবর্তন আসছে ট্রাফিক ব্যবস্থাপনায়

ডেস্ক রিপোর্ট

মতামত