নিজস্ব প্রতিবেদক: ইংরেজি ভাষাভাষিদের দিক দিয়ে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম দেশ অস্ট্রেলিয়া। দেশটিতে পৃথিবীর বিভিন্ন দেশ থেবে মানুষ যায় জীবিকার সন্ধানে, উন্নত জীবন যাপনের সুযোগ খুঁজতে এবং উচ্চশিক্ষার জন্য। বিশ্বের মতো বাংলাদেশ থেকেও প্রতি বছর অনেক শিক্ষার্থী শিক্ষার জন্য যাচ্ছে অস্ট্রেলিয়া। তাঁদের মধ্যে অনেকে শুধু নিজের যোগ্যতাই প্রমাণ করছে না, দেশের জন্যেও সম্মান বয়ে আনছে। কিছুদিন আগেই অস্ট্রেলিয়ার ব্রিসবেন শহরের শুভেচ্ছা দূত নির্বাচিত হয়েছে এক বাংলাদেশি। এসব কারণেই বাংলাদেশ থেকে আরো শিক্ষার্থী নিতে প্যাক এশিয়া বাংলাদেশের আয়োজনে অস্ট্রেলিয়াতে শিক্ষার সুযোগ নিয়ে ১০ অগাস্ট থেকে বাংলাদেশে বসছে ‘অস্ট্রেলিয়া শিক্ষা মেলা’।

গুলশানে হোটেল আমারি ঢাকাতে অনুষ্ঠেয় মেলায় যোগ দিয়েছে অস্ট্রেলিয়ার ১৫টি শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হচ্ছে, অস্ট্রেলিয়ান ক্যাথলিক বিশ্ববিদ্যালয়, কারটিন বিশ্ববিদ্যালয়, ডেকিন বিশ্ববিদ্যালয়, এডিথ কোয়ান বিশ্ববিদ্যালয়, গ্রিফিথ বিশ্ববিদ্যালয়, ম্যাককুয়েরি বিশ্ববিদ্যালয়, মোনাশ বিশ্ববিদ্যালয়, আরএমআইটি বিশ্ববিদ্যালয়, টরেনস বিশ্ববিদ্যালয়, সাউদার্ন কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ তাসমানিয়া বিশ্ববিদ্যালয়, ইউটিএস ইনসার্চ, ইউনিভার্সিটি অফ টেকনোজি সিডনি (ইউটিএস) , ইউএনএসডব্লিউ বিশ্ববিদ্যালয়, ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় সহ আরো অনেকে।

সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই মেলা। মেলায় বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়ার শিক্ষাব্যবস্থার সকল ধরনের তথ্য তুলে ধরবে। যা বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে খুব প্রয়োজনীয়। এছাড়া অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গুণগতমান, আবেদন প্রক্রিয়া, স্কলারশিপ, ভ্রমণ ও বাসস্থান এবং অন্যান্য প্রয়োজনীয় বিষয়াদি সম্পর্কে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া সরকারের একজন বিশেষজ্ঞ ও উপস্থিত থাকবেন। সম্পূর্ণ উন্মুক্ত এই মেলায় শিক্ষার্থীরা অন স্পট অ্যাপ্লিকেশন করলে আবেদন ফি ছাড়ের সুযোগ পাবেন।

এমনিতে মেলায় প্রবেশের কোনো মূল্য নেই তবে মেলায় অংশ নিতে হলে আগ্রহী শিক্ষার্থীদের 01713 243416 এই নাম্বারে কল করে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। আগ্রহী শিক্ষার্থীদের সকল সার্টিফিকেট এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র একটি ফাইলে করে সংগে আনতে হবে। মেলা বিষয়ক আরো তথ্য পাওয়া যাবে 01713243422 নাম্বারটিতে।

#ভয়েস বাংলা/ এডি