21.7 C
Dhaka
১১ ডিসেম্বর, মঙ্গলবার , ২০১৮ ০৭:৩০:৪৩ অপরাহ্ণ
ভয়েস বাংলা
আন্তর্জাতিক বিশেষ

অ্যাটর্নি জেনারেলকে পদচ্যুত করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্সকে পদচ্যুত করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। মধ্যবর্তী নির্বাচনের ২৪ ঘণ্টা পার না হতেই গতকাল চীফ অব স্টাফ জেনারেল জন কেলি পোন করে সেশন্সকে ট্রাম্পের এই সিদ্ধান্ত জানান। বিস্মিত সেশন্স দিন দুয়েকের সময় চাইলেও তা অসম্ভব বলে জানান কেলি।

ট্রাম্প অস্থায়ী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দিয়েছেন সেশন্স-এর চীফ অব স্টাফ গ্রেগ হুইটেকার কে। বিধিমতো এই পদ পাওয়ার কথা ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টাইন-এর। তাঁকে ডিঙিয়ে হুইটেকার -কে এই পদে নিয়োগ দেওয়ায় প্রশ্ন উঠেছে, রাশিয়ার সংগে আঁতাতের ইস্যুতে তদন্তরত বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারকে অপসারণের উদ্দেশ্যেই কি ট্রাম্প এমন তড়িঘড়ি ব্যবস্থা নিয়েছেন?

অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব গ্রহণের পর জেফ সেশন্স স্বার্থ-সংঘাতের কারণে রাশিয়া–তদন্ত থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছিলেন। তাঁর এই সিদ্ধান্ত নাকি বিশ্বাসঘাতকতার শামিল, এবং এ কারণেই ট্রাম্প ক্ষমা করেননি সেশন্স-কে।

সেশন্স নিজেকে প্রত্যাহার করায় ম্যুলার–তদন্তের বিচার বিভাগীয় তদারকির দায়িত্ব পড়েছিলো সহকারি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টাইন-এর ওপর। নিজের সহকর্মীদের সংগে ট্রাম্পকে অপসারণের ব্যাপারে কথা চালাচালি করে তিনিও প্রেসিডেন্টের বিরাগভাজন হন। ট্রাম্প ইঙ্গিত করেছেন, রজেনস্টাইন-কেও তিনি অপসরণ করবেন।

সম্ভবত সে কারণেই রজেনস্টাইন-কে ডিঙিয়ে তাঁর অধস্তন হুইটেকার-কে অস্থায়ী অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দিয়েছেন ট্রাম্প। এছাড়া আইওয়ার এই সাবেক ফেডারেল প্রসিকিউটর ট্রাম্পের অতি অনুগত সমর্থক হিসেবে পরিচিত। হুইটেকার-কে অস্থায়ী অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দেওয়ার পর নিউইয়র্ক টাইমস তাঁকে ‘লয়ালিস্ট’ বা অতি বিশ্বস্ত নামে অভিহিত করেছে।

তথ্যাভিজ্ঞ মহল মনে করছেন, ট্রাম্প এখন যে কোনো সময় ম্যুলারকে অপসারণের জন্য নির্দেশ দিতে পারেন হুইটেকার-কে।

এদিকে ডেমোক্র্যাটরা ম্যুলারকে অপসারণ চেষ্টার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। এমনকি সদ্য নির্বাচিত রিপাবলিকান সিনেটর মিট রমনি-ও ম্যুলার-কে অপসারণের যে কোনো চেষ্টার বিরুদ্ধে আপত্তি জানিয়েছেন।

ভয়েস বাংলা/ওএফ

সম্পর্কিত

সংলাপে সমাধান আসেনি: আন্দোলনেই যাচ্ছে ঐক্যফ্রন্ট

ডেস্ক রিপোর্ট

সিরিজের প্রথম ওয়ানডে আজ

ডেস্ক রিপোর্ট

মসজিদ-উন-নববীতে খাশোগির গায়েবানা জানাযা

ডেস্ক রিপোর্ট

ফোর্বস-এর সেরা গবেষকের তালিকায় বাংলাদেশের পাভেল

ডেস্ক রিপোর্ট

সরিয়ে দেয়া হচ্ছে যুবরাজ সালমানকে!

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ কারো সংগে যুদ্ধ চায় না: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

মতামত