27 C
Dhaka
১১ ডিসেম্বর, মঙ্গলবার , ২০১৮ ০৩:৪০:২৯ অপরাহ্ণ
ভয়েস বাংলা
আন্তর্জাতিক বিশেষ

রাশিয়ার সামরিক গোয়েন্দা প্রধানের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার (জিআরইউ) প্রধান জেনারেল ইগোর কোরোবোভের মৃত্যু হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ৬২ বছর বয়সে অসুস্থ অবস্থায় মারা গেছেন তিনি।

২০১৬ সালে সামরিক গোয়েন্দা প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জেনারেল কোরোবোভ। বুধবার এক বিবৃতিতে জানানো হয় যে, দীর্ঘদিন ধরে গুরুতর অসুস্থ ছিলেন তিনি।

চলতি বছর ব্রিটেনে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ের ওপর নার্ভ এজেন্ট দিয়ে হামলার ঘটনায় জিআরইউ-এর সম্পৃক্ততার অভিযোগ পাওয়া গেছে। এই অভিযানে ব্যর্থ হওয়ায় রুশ কর্মকর্তাদের সমালোচনার মুখোমুখি হতে হয়েছে জেনারেল কোরোবোভকে।

সের্গেই স্ক্রিপাল (৬৬) এবং তার মেয়ে ইউলিয়ার (৩৩) ওপর গত মার্চের ৪ তারিখে নার্ভ এজেন্ট দিয়ে হামলা চালানো হয়। এরপর কয়েক সপ্তাহ ধরে তারা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাদের ওপর রাসায়নিক হামলা চালানো অালেকজান্ডার মিশকিন এবং অ্যানাতোলি চেপিগা জিআরইউ-এর সদস্য। তবে এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

১৯৭৩ সালে রাশিয়ার সামরিক বাহিনীতে যোগ দেন জেনারেল কোরোবোভ। এরপর ১৯৮৫ সালে তিনি গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ শুরু করেন। রাশিয়ার রাষ্ট্রীয় নিউজ এজেন্সি তাস জানিয়েছে, বেশ কিছু সম্মাননা এবং মেডেল পেয়েছেন কোরোবোভ।

# ভয়েস বাংলা/ এটি

সম্পর্কিত

বেসরকারি খাতই পারে অর্থনীতিকে মজবুত করতে: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

কুয়েত থেকে দেশে ফিরতে হবে ১৫ লাখ প্রবাসীকে

ডেস্ক রিপোর্ট

নির্বাচনকালীন সরকার নিয়ে সিদ্ধান্ত ২৬ অক্টোবর

ডেস্ক রিপোর্ট

যে কারণে মাঝপথ থেকে পৃথিবীতে ফিরে এলো রাশিয়ার সয়ুজ রকেট

ডেস্ক রিপোর্ট

খুলে দেয়া হলো বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতু

ডেস্ক রিপোর্ট

আইয়ুব বাচ্চুর মৃত্যুতে ক্রীড়াঙ্গনেও শোকের ছায়া

ডেস্ক রিপোর্ট

মতামত