ভয়েস বাংলা প্রতিবেদক: আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু হবে আগামী ২ জুন থেকে। আর ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৯ জুন। রেল সূত্র জানিয়েছে, সড়কের নানান সমস্যার কারণে এবার ট্রেনে চাপ বাড়বে বলে আশংকা করা যাচ্ছে। বিষয়টি মাথায় রেখেই রেল কর্তৃপক্ষ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। বাড়ানো হচ্ছে বাড়তি কোচ ও ইঞ্জিন। অপর দিকে বাসের টিকিট বিক্রির ব্যাপারে এখনও কোন সিন্ধান্ত হয়নি।

রেল সূত্র জানায়, এবারও ৫ দিন ধরে ট্রেনের আগাম টিকিট বিক্রি হবে। ২ থেকে ৬ জুন ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঈদযাত্রার আগাম টিকেট বিক্রি হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কাউন্টারে এই টিকেট পাওয়া যাবে। ২ জুন বিক্রি হবে ১১ জুনের টিকিট। ৩ জুন বিক্রি হবে ১২ জুনের, ৪ জুন বিক্রি হবে ১৩ জুনের, ৫ জুন বিক্রি হবে ১৫ জুনের, ৬ জুন হবে ১৬ জুনের টিকিট। অপর দিকে ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৯ জুন থেকে। আর এই দিন বিক্রি হবে ১৮ জুনের টিকিট। ১০ জুন বিক্রি হবে ১৯ জুনের, ১১ জুন বিক্রি হবে ২০ জুন, ১২ জুন বিক্রি হবে ২১ জুনের, ১৩ জুন বিক্রি হবে ২২ জুনের টিকিট।

রেল কর্তৃপক্ষ জানায়, রেলওয়ের কর্মকর্তাদের তদারকিতে ঢাকার কমলাপুর ও চট্টগ্রামে এই টিকিট বিক্রি হবে। একজন যাত্রী সর্বাধিক ৪টি টিকিট কিনতে পারবেন এবং বিক্রিত টিকিট ফেরত নেয়া হবে না। কমলাপুরের ২৩টি কাউন্টার থেকে টিকেট বিক্রি হবে। এর মধ্যে নারীদের জন্য রয়েছে আলাদা কাউন্টার। তবে নারীদের চাপ বেশি থাকলে আরো একটি কাউন্টার খোলা হবে। এবারও কমলাপুর স্টেশন থেকে প্রতিদিন আগাম টিকিট বিক্রি হবে ২১ হাজার ১শ’ ২২টি। তবে এর মধ্যে ২৫ শতাংশ দেয়া হচ্ছে অনলাইনে, ৫ শতাংশ ভিআইপি কোটা ও ৫ শতাংশ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ রয়েছে।