14.3 C
Dhaka
১ ডিসেম্বর, শনিবার , ২০১৮ ০৫:৫১:১৮ পূর্বাহ্ণ
ভয়েস বাংলা
জাতীয় প্রচ্ছদ

নির্বাচনী প্রস্তুতিতে এগিয়ে আ.লীগ

চন্দন উদাস: জাতীয় নির্বাচন সামনে রেখে ইশতেহারের খসড়া, সম্ভাব্য প্রার্থী তালিকা, পোলিং এজেন্ট প্রশিক্ষণ, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচারে ৩০ লাখ রঙিন পোস্টার ছাপানোসহ বিভিন্ন নির্বাচনী কাজ প্রায় চূড়ান্ত করে এনেছে ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগ। তফসিল ঘোষণার পরপরই যাবতীয় প্রস্তুতি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে তারা। আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দিতে ইতিমধ্যেই তিন হাজার ‘মাস্টার ট্রেইনারের’ নাম চূড়ান্ত করা হয়েছে। প্রয়োজনীয় দিক-নির্দেশনাসহ তৃণমূলের সংগে মতবিনিময় করতে তাঁদের চলতি মাসেই গণভবনে ডাকা হতে পারে। যেখানে উপজেলা সভাপতি, সাধারণ সম্পাদক, দফতর সম্পাদক ও আইন বিষয়ক সম্পাদক পর্যায়ের দুই হাজার নেতা উপস্থিত থাকবেন।

সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের ইশতেহার তৈরির কাজ প্রায় শেষ। উন্নয়ন, তারুণ্য, নারীর ক্ষমতায়নসহ সমসাময়িক বিভিন্ন বিষয় এবারের ইশতেহারে বেশি গুরুত্ব পেয়েছে। এছাড়া পোলিং এজেন্ট ট্রেইনারদেরও প্রশিক্ষণ গুছিয়ে আনা হয়েছে। পাশাপাশি নির্বাচনী ‘স্লোগান’ চূড়ান্ত করার কাজ চলছে। প্রধানমন্ত্রী চমকপ্রদ, আধুনিক ও সাধারণ মানুষের বোধগম্য হয়- এমন স্লোগান তৈরির নির্দেশ দিয়েছেন।
সমসাময়িক বিভিন্ন বিষয় সংবলিত বেশকিছু ‘নির্বাচনী স্লোগান’-প্রস্তাব ইতিমধ্যেই চূড়ান্ত করে এর একটি সংক্ষিপ্ত তালিকা দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের জন্য দেখানো হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, ইতিমধ্যে মাস্টার ট্রেইনার হিসেবে জেলা-উপজেলা পর্যায়ের আওয়ামী লীগ নেতাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গত ১০ অক্টোবর বিভাগীয় ও জেলা পর্যায়ের আওয়ামী লীগের ১৩০ জন নেতাকে নিয়ে ৩ দিনব্যাপী ‘ট্রেইনিং অব ট্রেইনার্স’ প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। এসব প্রশিক্ষক স্থানীয় পর্যায়ে প্রায় ১২ লাখ পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দেবেন।

সূত্র আরো জানায়, আওয়ামী লীগ সরকারের ১০ বছরের উন্নয়ন কর্মকা- সংবলিত ৩০ লাখ রঙিন পোস্টার খুব শিগগিরই তৃণমূলে পাঠানো হচ্ছে। তফসিল ঘোষণার আগেই এগুলো প্রতিটি নির্বাচনী আসনে দৃশ্যমান হবে। প্রতি নির্বাচনী আসনে ১০ হাজার করে পোস্টার সরবরাহ করা হবে। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবিযুক্ত এসব পোস্টারে সরকারের বাস্তবায়নাধীন বিভিন্ন মেগা প্রকল্পের স্থিরচিত্রও স্থান পাবে।

ভয়েস বাংলা # ইই

সম্পর্কিত

রাখাইনে ধর্ষণের শিকার ১৮ হাজার রোহিঙ্গা নারী

ডেস্ক রিপোর্ট

ট্রাফিক সপ্তাহ বাড়লো তিনদিন, কঠোর থাকবে ডিএমপি

ডেস্ক রিপোর্ট

বিদেশ যাওয়া কর্মীদের তালিকা চেয়েছে হাইকোর্ট

ডেস্ক রিপোর্ট

অতিরিক্ত ওজনে বছরে মারা যাচ্ছে ৪০ লাখ মানুষ

ডেস্ক রিপোর্ট

বিনিয়োগকারীদের ১০ বছরের ভিসা দেবে আমিরাত সরকার

ডেস্ক রিপোর্ট

৭ জুলাই শেখ হাসিনাকে গণসংবর্ধনা দেবে আ.লীগ

ডেস্ক রিপোর্ট

মতামত