21.2 C
Dhaka
২১ নভেম্বর, বুধবার , ২০১৮ ০৯:৩০:৪২ অপরাহ্ণ
ভয়েস বাংলা
জাতীয় দূতাবাস বার্তা সাম্প্রতিক

বাংলাদেশের উন্নয়নে যুক্তরাষ্ট্রের সহযোগিতা অব্যাহত থাকবে: বার্নিকাট

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগে তাঁর বিদায়ী সাক্ষাৎ করেছেন। এ সময় তিনি বলেছেন, বাংলাদেশের উন্নয়নে তাঁর দেশ সহযোগিতা অব্যাহত রাখবে। আজ মঙ্গলবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বার্নিকাটের সাক্ষাতের পর সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ কথা বলেন।

প্রেস সচিব বলেন, দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে প্রধানমন্ত্রী এবং যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত উভয়ই সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বাংলাদেশের তরুণ প্রজন্মকে ‘চমকপ্রদ’ আখ্যায়িত করে ‘এই প্রজন্মই দেশের উন্নয়নকে এগিয়ে নিয়ে যাবে’ বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। এ সময় তিনি বাংলাদেশের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর পরিশ্রমেরও ভূয়সী প্রশংসা করেন।

শিক্ষাকে সবার জন্য গুরুত্বপূর্ণ উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, যেকোনো দেশের উন্নয়নে এটি একটি বড় বিষয়। বার্নিকাট এ দেশে উৎপাদিত আম এবং লিচুরও প্রশংসা করেন।

শেখ হাসিনা বলেন, ১৯৭৫–এর বিয়োগান্তক অধ্যায়ের পর বাধ্য হয়ে ৬ বছর প্রবাস জীবন কাটিয়ে ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হই। তখন ‘আমি দেশের প্রতিটি প্রান্ত ঘুরে বেড়িয়ে মানুষের দুরবস্থা স্বচক্ষে প্রত্যক্ষ করেছি।’ সেই অভিজ্ঞতা থেকেই দেশকে কীভাবে উন্নত করা যায়, তার পরিকল্পনা করেছি। সেখান থেকে বাংলাদেশ আজকের পর্যায়ে উন্নীত হয়েছে। দেশের বিভিন্ন খাতে সরকারের সাফল্যের চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, তাঁর মূল লক্ষ্যই দেশের উন্নয়ন এবং জনগণের কল্যাণ নিশ্চিত করা।

প্রধানমন্ত্রী দেশের কৃষি খাতের উন্নয়নে তাঁর সরকারের পদক্ষেপসমূহ তুলে ধরে বলেন, ‘আগে এক মৌসুমের তরিতরকারি অন্য মৌসুমে পাওয়া যেত না। কিন্তু আমরা এখন বছরজুড়েই সব ধরনের তরিতরকারি পাচ্ছি, এটা আমাদের গবেষণা এবং কৃষি গবেষকদের অবদান।’

প্রধানমন্ত্রী এ সময় বার্নিকাটের সর্বাঙ্গীন সাফল্যও কামনা করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

সম্পর্কিত

জেনে নিন, কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা

ডেস্ক রিপোর্ট

ইভিএম কিনতে ২ হাজার কোটি টাকা চেয়েছে ইসি

ডেস্ক রিপোর্ট

নির্বাচনী প্রস্তুতিতে এগিয়ে আ.লীগ

ডেস্ক রিপোর্ট

তুরস্কের কাছে খাশোগি ‘হত্যা’র প্রমাণ চাইলো যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট

নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ

ডেস্ক রিপোর্ট

কেসিসি নির্বাচনে ৯২ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

ডেস্ক রিপোর্ট

মতামত