22.4 C
Dhaka
২০ অক্টোবর, শনিবার , ২০১৮ ১১:১৬:৩১ অপরাহ্ণ
ভয়েস বাংলা
দূতাবাস বার্তা

পাসপোর্টে তথ্য পরিবর্তনকারীদের জন্য বিশেষ নির্দেশনা

প্রবাসী ডেস্ক: ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত একটি নির্দেশনা দেয়া হয়েছে। ওই নির্দেশনায় বলা হয়েছে, আবেদনকারী তাদের নামে ইস্যুকৃত এমআরপি (মেশিন রেডিবল পাসপোর্ট) সমর্পণ করে নিজ/পিতা/মাতার নাম অথবা প্রাক-পরিচয় সম্পূর্ণভাবে পরিবর্তন এবং বয়স পরিবর্তন করে রি-ইস্যুর আবেদন করছেন। এভাবে যখন-তখন তথ্য পরিবর্তন করে ভিন্ন তথ্য সম্বলিত পাসপোর্ট গ্রহণের ফলে বাহককে বিদেশে বিভিন্ন ইমিগ্রেশনে প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে। বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, ইতোমধ্যে বিভিন্ন তথ্য পরিবর্তন সম্বলিত যে সমস্ত আবেদনপত্র গ্রহণ করা হয়েছে সেসব আবেদনকারীকে পূর্বের তথ্য অনুযায়ী পাসপোর্ট গ্রহণ করতে হবে।

 ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের একটি সূত্র জানায়, শুধু অস্থায়ী ঠিকানা পরিবর্তন হলে সেটি নতুন ইস্যুকৃত পাসপোর্টে উল্লেখ করা যেতে পারে।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর সূত্রে আরও জানা যায়, ইচ্ছাকৃত সত্য গোপন করে ভিন্ন নামে পরিচয় গোপন ও জন্ম তারিখ পরিবর্তনের ফলে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। যারা বিদেশে গিয়ে চাকরি করছেন, তারাই সাধারণত এ ধরনের কাজ করছেন। পাসপোর্টে স্বচ্ছতা আনার জন্য, বিশেষ করে সাধারণ মানুষ যেন বিদেশে গিয়ে হয়রানির শিকার না হয় সেজন্য এ উদ্যোগ নেয়া হয়ে

সম্পর্কিত পোস্ট

আকামা শেষ হওয়ার পর বাড়তি সময় পাবে সৌদি প্রবাসীরা

ডেস্ক রিপোর্ট

চারটি মিশনে রাষ্ট্রদূত পদে রদবদল

ডেস্ক রিপোর্ট

নতুন সাত শহরে চালু হচ্ছে বাংলাদেশ দূতাবাস

ডেস্ক রিপোর্ট

মতামত দিন