12.5 C
Dhaka
২১ নভেম্বর, বুধবার , ২০১৮ ০৭:০৩:১৭ পূর্বাহ্ণ
ভয়েস বাংলা
পাঁচমিশালী

নতুন নিয়ম যুক্ত করতে যাচ্ছে ফেসবুকে

ভয়েস বাংলা ডেস্ক: সম্প্রতি ফেসবুক তাঁদের পেজ পরিচালনায় নতুন নিয়ম চালু করেছে। ফেসবুক কর্তৃপক্ষের জানিয়েছে, পেজে কোনো খবর বা ছবি প্রকাশে আরো বিশ্বাসযোগ্যতা ও স্বচ্ছ্বতা আনতে চায় ফেসবুক। আর এজন্যই প্রতিষ্ঠানটির নতুন এই পদক্ষেপ।

সম্প্রতি ফেসবুকে প্রকাশিত ভুয়া খবর নিয়ে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টির পর বিভিন্ন পেজে খবর প্রকাশে আরো সতর্কতার জন্য নতুন কিছু টুলস ও ফিচার আনার ঘোষণা দিয়েছিলো অনেক আগেই। সে কথা রাখতেই ফেসবুকের নতুন এই ফিচারের পদক্ষেপ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এতে পেজ অ্যাডমিনদের জন্য ব্যবহারের নিয়মকানুন কিছুটা কঠোর করা হয়েছে।

টেকক্রাঞ্চ জানিয়েছে, নতুন ফিচারের মধ্যে ‘টু স্টেপ অথেনটিকেশন’ ও ‘পেজেস পাবলিশিং অথরাইজেশন’ এই দু’টি উল্লেখযোগ্য। এর মধ্যে টু স্টেপ অথেনটিকেশন বিষয়টি ফেসবুক ব্যবহারকারীদের আগেই জানা। নতুন হচ্ছে কেবল কোনো কিছু পোস্ট করার আগে ব্যবহারকারীর অবস্থান নিশ্চিত করবে ফেসবুক কর্তৃপক্ষ। আর পেজেস পাবলিশিং অথরাইজেশন বা পেজে প্রকাশের অনুমোদন সংক্রান্ত পোস্টেও আরো কঠোর হওয়ার কথা জানিয়েছে ফেসবুক। এছাড়া পেজের তথ্যগুলো আরো নির্দিষ্ট করে দিতে হবে বলে ফেসবুক জানায়। তবে প্রাথমিকভাবে পেজসংক্রান্ত ফেসবুকের নতুন এই নিয়মগুলো কেবল যুক্তরাষ্ট্রের কিছু পেজে প্রয়োগ করা হবে।

টেকক্রাঞ্চ জানিয়েছে, নতুন নিয়মে পেজ তৈরি করতে গেলে পেজের অবস্থানসহ বিভিন্ন তথ্য দিতে হবে। এই তথ্যগুলো আগে দেওয়া আবশ্যিক ছিলো না। এছাড়া নতুন অথবা পুরনো পেজের নাম পরিবর্তন বা অন্য কোনো পেজের সংগে সমন্বয় বা মার্জ করা হয়, তাহলে কোন পেজের সংগে মার্জ করা হয়েছে তা দেখা যাবে নতুন এই ব্যবস্থায়। এছাড়া নতুন এই ব্যবস্থায় পেজের অ্যাডমিনদের দেখতে পাবেন ব্যবহারকারীরা। আগে কেবল গ্রুপে এই সুবিধা পাওয়া যেতো।

#ভয়েস বাংলা/ এডি

সম্পর্কিত

বৃষ্টিতে ভর করে আসছে শীত

ডেস্ক রিপোর্ট

মারা যাচ্ছে সমুদ্র তীরে ভেসে আসা তিমির দল

ডেস্ক রিপোর্ট

বোতলে পানি খাওয়ার দিন শেষ, আসছে ‘ওহো’

ডেস্ক রিপোর্ট

জার্মানিতে নাৎসি কায়দায় স্যালুট দেওয়ায় আমেরিকান পর্যটককে অপমান

ডেস্ক রিপোর্ট

১২ বছর বয়সেই বাবা হলেন!

ডেস্ক রিপোর্ট

টিএসসিতে লেখক আঞ্জুমানের বই মোড়ক উম্মোচনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট

মতামত