10.7 C
Dhaka
১৩ ডিসেম্বর, বৃহস্পতিবার , ২০১৮ ০৬:২০:০৪ পূর্বাহ্ণ
ভয়েস বাংলা
প্রবাসে সফল যারা

জার্মানীতে বাংলাদেশি ব্যবসায়ীর সফলতা

খান লিটন: বাংলাদেশের দোহার নবাবগঞ্জের শিব শংকর পাল কে জার্মানীতে তার ব্যবসায়ীক সফলতার জন্য স্থানীয় পৌরসভা সম্মাননা প্রদান করেছেন ।শিব শংকর পাল তার গ্রামে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পরে ঢাকা নটরডাম কলেজ ও প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী নিয়ে বুক ভরা স্বপ্ন নিয়ে জার্মানিতে আসেন নিজেকে গড়ার জন্য । ভিসা জটিলতা থাকা সত্বেও জার্মানির মিউনিখে দুই যুগ আগে তিনি ইলেকট্রনিকের উপর ডিপ্লোমা করেন। স্বল্প পূজিঁ আর পুরো মনোবল নিয়ে শুরু করেন ইলেকট্রিক ঠিকাদারী ব্যাবসা । তার মেধা , মনোবল , পরিশ্রম তাকে নিয়ে যায় স্বপ্নের সফলতায় ।

গতকাল মিউনিখ পৌরসভা পাঁচজন বিদেশী প্রতিস্ঠিত ব্যাবসায়ীকে ফনিক্স সম্মাননা পুরস্কার দেন ও জন প্রতি নগদ অর্থ পাঁচ লাখ টাকা ।আর পাঁচ জনের অন্যতম বাংলাদেশের শিব শংকর পাল ।মেয়র জোসেফ স্মিথের হাত থেকে পুরস্কার গ্রহনের সময় শংকর বলেন —এই সন্মান শুধু তার নয় -সন্মান তার প্রিয় জন্মভূমি বাংলাদেশের । জমকালো টাউনহলের এই অনুস্ঠানে অন্যান্য বিদেশী ও জার্মানদের সাথে অনেক বাংলাদেশীরাও আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্তিত ছিলেন ।

শিব শংকর পাল ব্যাক্তিগত জীবনে শিখা পালের সাথে বিবাহিত ও তিন সন্তানের জনক । ব্যাবসায়িক সাফল্যের পাশাপাশি তিনি একজন ম্যারাথন দৌড় বিদ ।এই পর্যন্ত তিনি বিভিন্ন দেশে পাহাড় সহ ৯২ টি ম্যারাথনে অংশ নিয়েছেন । তার স্বপ্ন বাংলাদেশেও ম্যারাথনের আয়োজন করা ।তিনি মনে করেন ম্যারাথন যুব সমাজকে সুস্থ রাখতে সহায়তা করবে ।

সম্পর্কিত

ইংল্যান্ডে ফের মেয়র নির্বাচিত হলেন বাংলাদেশি মুজিবুর

ডেস্ক রিপোর্ট

জনশক্তি রপ্তানি খাতে সোনার মানুষ আব্দুল হাই

ডেস্ক রিপোর্ট

ফোর্বস ম্যাগাজিনের তালিকায় দুই বাংলাদেশি

ডেস্ক রিপোর্ট

অস্কার বিজয়ী অ্যানিমেটর বাংলাদেশের নাফিস বিন জাফর

zeus

বৃটিশ বাংলাদেশি তাফসিয়ার এমআইটি জয়

ডেস্ক রিপোর্ট

বিশ্বের প্রভাবশালী বাংলাদেশি নারী

zeus

মতামত