10.3 C
Dhaka
১৬ ডিসেম্বর, রবিবার , ২০১৮ ০২:৩৫:২৯ পূর্বাহ্ণ
ভয়েস বাংলা
প্রবাসে সফল যারা

শততম দেশ ভ্রমণে ‌`ফ্লাগ গার্ল’ উপাধি পেলেন নাজমুন নাহার

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের পতাকা হাতে শততম দেশ হিসেবে জিম্বাবুয়েতে পা রেখেছেন ভ্রমণপ্রিয় নাজমুন নাহার সোহাগী। আর এর মাধ্যমেই ভ্রমণের তালিকায় যুক্ত করে নিয়েছেন একশো’ টি দেশ।শততম দেশ ভ্রমণের জিম্বাবুয়েতে পা রাখায় জাম্বিয়া সরকারের পক্ষ থেকে পান ফ্লাগ গার্ল উপাধি পান।

বাংলাদেশ সময় ৩১ মে (বৃহস্পতিবার) রাত ৯টার দিকে এক ফেসবুক পোস্টে তিনি জানান, ‘হ্যালো বাংলাদেশ, আর মাত্র কয়েক ঘণ্টা পরেই বাংলাদেশের পতাকা হাতে আমি পা রাখবো শততম দেশ জিম্বাবুয়েতে!’

পরে শুক্রবার এক ফেসবুক পোস্টে নাজমুন নাহার জানান, ‘বাংলাদেশের পতাকা হাতে আজ পূর্ণ হলো আমার শততম দেশ ভ্রমণের ইতিহাস! প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের সকল মানুষকে শুভেচ্ছা জানান জাম্বিয়ান সরকারের স্থানীয় গভর্নর হ্যারিয়েট কায়িনা! বাংলাদেশের পতাকা নিয়ে গত সতেরো বছর ভ্রমণের ইতিহাসের আজকের মাইলফলক হিসেবে আমাকে ‘Flag Girl` উপাধি দেন জাম্বিয়ান সরকারের গভর্নর! বাংলাদেশ সময় দুপুর তিনটায় আমি জিম্বাবুয়েতে পায়ের প্রথম স্টেপটি রাখলাম!’

নাজমুন নাহারের জন্ম লক্ষ্মীপুর জেলার একটি মধ্যবিত্ত পরিবারে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর শেষে কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি ও সুইডেনের লুন্ড ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছেন তিনি।

প্রথম দেশের বাইরে যাওয়ার সুযোগ হয় বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়। ২০০০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন প্রথম বিদেশ ভ্রমণ হিসেবে ইন্ডিয়ার পাঁচমারীতে ‘ইন্টারন্যাশনাল অ্যাডভেঞ্চার প্রোগ্রামে যোগ দেন তিনি। বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেছিলেন পৃথিবীর ৮০টি দেশের গার্লস গাইড এবং স্কাউটদের সংগে। তবে পৃথিবী ভ্রমণের সুযোগ পেতে বেশি দেরি হয়নি তাঁর।

এরপর ২০০৬ সালে সুইডেনের লুন্ড ইউনিভার্সিটিতে স্কলারশিপ নিয়ে পড়তে যাওয়ার সুযোগ পান তিনি। আর এতেই সুযোগ মিলে যায় বিশ্ব ভ্রমণেরও। পড়াশোনার পাশাপাশি পার্টটাইম জব করে টাকা জমাতে থাকেন তিনি।

সম্পর্কিত

নিউইয়র্কে বাংলাদেশি পেলেন বিশেষ সম্মাননা

ডেস্ক রিপোর্ট

আতর ব্যবসায়ী থেকে এয়ারওয়েজের মালিক শফিকুর

ডেস্ক রিপোর্ট

সেরা সাহসী নারীর সম্মাননা পেলেন বাংলাদেশি শারমিন

ডেস্ক রিপোর্ট

এক মহাকাশ গবেষকের গল্প

zeus

কনক হক

ডেস্ক রিপোর্ট

সৌদি আরবে কুমিল্লার প্রবাসী সৈয়দ জেরীফ সক্তারের সাফল্য

ডেস্ক রিপোর্ট

মতামত