26.4 C
Dhaka
২১ নভেম্বর, বুধবার , ২০১৮ ০৭:১০:২৭ অপরাহ্ণ
ভয়েস বাংলা
উদ্যোক্তা প্রবাসে সফল যারা সাম্প্রতিক

ওমানপ্রবাসী বরকত আলী : শ্রমিক থেকে একাধিক রেস্টুরেন্টের মালিক

বাইজিদ আল হাসান, ওমান: বিদেশের মাটিতে বাংলাদেশিদের সফলতার খবর এখন নতুন কিছু নয়। কঠোর অধ্যবসায় এবং অক্লান্ত পরিশ্রমের ফলে বিদেশে বাংলাদেশিদের সাফল্যের নজির এখন ভুরি ভুরি। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছেন ওমান প্রবাসী কিছু বাংলাদেশি। তাঁদেরই একজন বাংলাদেশের মৌলভীবাজার জেলার মুহাম্মদ বরকত আলী।

প্রবাস জীবনের শুরুতেই রেস্টুরেন্ট কর্মী হিসেবেই ওমানে কাজ শুরু করেন তিনি। এই কাজে দক্ষতা অর্জনের পাঁচ বছরের মাথায় নিজেই নেমে পড়েন রেস্টুরেন্ট ব্যবসায়। এরপর পেছনে ফিরে তাকাতে হয়নি বরকত অালীকে। নিজের ভাগ্য যেমন ফিরিয়েছেন, তেমনি শতাধিক কর্মীর জীবনেও স্বচ্ছলতার পরশ বুলিয়েছেন। ২২ বছর আগে ভাগ্য বদলের আশায় ওমান পাড়ি দেওয়া এই বাংলাদেশির সাফল্যের গল্প যে মোটেও সহজ ছিলো না তা উঠে আসে তাঁর কথায়।

ওমানের পর্যটন এলাকা মাতরাহ কর্ণেশে চাইনিজ রেস্টুরেন্টের জমজমাট ব্যবসা রয়েছে তাঁর। এই রেস্টুরেন্টে ১৪ রঙের জুস তৈরিতে ওমানজুড়ে খ্যাতি রয়েছে বরকত আলীর। বিশ্বের বিভিন্ন দেশ থেকে বেড়াতে যাওয়া পর্যটকদের মন জয় করেছে তাঁর এই বাহারি রঙের জুস। জুসের খ্যাতি যে এখন বিশ্বজুড়ে তা বুঝা যায় পর্যটকদের কথায়…

রেস্টুরেন্ট ব্যবসার পাশাপাশি বরকত আলীর ওমানের বিভিন্ন শহরে কনফেকশনারী, বিল্ডিং মেটেরিয়ালসের ব্যবসা ছাড়াও ছোট-বড় সাতটি ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে। বর্তমানে তাঁর এসব প্রতিষ্ঠানে একশ’র বেশি কর্মী কাজ করছেন। সেখানে কাজ করতে পেরে বেশ খুশি কর্মীরাও।

ব্যবসায়ী ও উদ্যোক্তা হিসেবে বরকত আলী ওমানে পরিচিতি পেলেও, সমাজসেবক এবং দানবীর হিসেবেও রয়েছে তাঁর ব্যাপক সুখ্যাতি। জনশ্রুতি আছে, নিজে শ্রমিক থাকা অবস্থায়ও অসহায় শ্রমিকদের নিয়মিত আর্থিক সহযোগিতা করতেন তিনি। বেতনের অতিরিক্ত বকশিশ হিসেবে যা পেতেন তার প্রায় পুরোটাই অসহায় শ্রমিকদের দিয়ে দিতেন। বরকত আলীর সহযোগীদের বিশ্বাস, মানবিক গুণাবলী এবং কঠোর পরিশ্রমই আজ তাঁকে সফল ব্যবসায়ীর তালিকায় অধিষ্ঠিত করেছে।

ভয়েস বাংলা/ এটি

সম্পর্কিত

লস অ্যাঞ্জেলেসে জেল হত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট

ইতালিতে কানেক্ট বাংলাদেশের ৩ দিনব্যাপী সম্মেলন

ডেস্ক রিপোর্ট

ঢাকার বাইরেও দর্শক টানছে ‘দেবী’

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রীর দোয়া নিলেন মাশরাফি

ডেস্ক রিপোর্ট

আর নির্বাচন করবেন না অর্থমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

মাদ্রিদে ঢাকা অ্যাসোসিয়েশনের আহ্বায়ক কমিটি গঠন

ডেস্ক রিপোর্ট

মতামত