এমডি রিয়াজ হোসেন,ইতালি প্রতিনিধি: পবিত্র রমজান মাসের শেষ দিকে ইতালিতে বাংলাদেশিদের ঈদের বাজার ব্যাপক জমে উঠেছে। দর্শক ও ক্রেতাদের চাপে ঈদ মার্কেটে পা ফেলার জায়গা থাকছে না। যে যার পছন্দের মতো নিজের, পরিবারের ও আত্মীয়-স্বজনদের জন্য কেনাকাটা করছেন।

ইতালির রোমে দোকানগুলো বিকাল থেকে মধ্য রাত পর্যন্ত বাংলাদেশিসহ ভারত, পাকিস্তান ও অন্যান্য দেশের ক্রেতাদের ভীড় চোখে পড়ার মতো। ইতালিতে বেড়ে উঠা বাংলাদেশিদের পছন্দের তালিকায় রয়েছে বাংলাদেশি রং বেরংঙের পোষাক। তবে পাকিস্তানি ইন্ডিয়ান পোশাক ও পিছিয়ে নেই ক্রেতাদের কাছে। ক্রেতাদের আকৃষ্ট করতে ব্যাপক ছাড়ের সুযোগ দিচ্ছে বাংলাদেশি দোকানগুলো।

ইতালি প্রবাসী বাংলাদেশি জেসমিন আরা জানান, দোকানগুলোতে উপচে পড়া ভিড়। এই ভিড় ঠেলে কেনাকাটা করা অনেক কষ্টকর। কিন্তু তারপরও ঈদে নিজের ও পরিবারের জন্য পছন্দমতো কেনাকাটা করতে পেরে খুব খুশি তিনি। তিনি বলেন, ভালো পোশাক কিনতে গুনতে হচ্ছে দুই থেকে তিনশ ইউরো।

প্রবাসে শত ব্যস্ততার মাঝেও পরিবার-পরিজন মিলে সন্ধ্যায় কেনাকাটায় বের হচ্ছে প্রবাসী বাংলাদেশিরা। এ বছর শাড়ী, পাঞ্জাবী, লেহেঙ্গা, ফ্রকসহ নানান ধরনের পোশাকের চাহিদা রয়েছে। প্রবাসে দেশি পোশাক পেয়ে খুশি রোম প্রবাসীরা। অনন্য বছরের চেয়ে এ বছর বিক্রি দ্বিগুন হয়েছে বলেও জানান প্রবাসী ব্যবসায়ীরা।

ঈদের তিন আগে দোকান গুলোতে থাকবে উপচে পরা ভীড় এমনটাই মনে করছে লায়লা ফ্যাশনের সত্বাধিকারী লায়লা শাহ। তিনি বলেন, আগের বছরের তুলনায় এবার অনেক বেশি পন্য বিক্রয় হয়েছে। রোমের সুলতানা ফ্যাশন ,রোজ ভিডিও,এশিয়ান গোল্ড হাউস,নাইম ষ্টোর সহ একাধিক দোকান ঘুরে দেখা গেছে ক্রেতাদের উপচে পরা ভীড়। নতুন সাজে নতুন পোশাকে প্রবাসীরা মেতে উঠবে ঈদের আনন্দে।