জাপান প্রতিনিধি: জাপানের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। ১৫ মে টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস আয়োজিত ওসাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজে ‘বাংলাদেশ: আপনার পরবর্তী বিনিয়োগের গন্তব্য’ শীর্ষক এক আলোচনা সভায় জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আমন্ত্রণ জানান তিনি।

ওসাকা শহরের প্রায় শতাধিক ব্যবসায় প্রতিষ্ঠান মালিক ও তাঁদের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য দেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর হাসান আরিফ। বাংলাদেশে বর্তমানে বিনিয়োগবান্ধব পরিবেশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করে সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন কাজী আমিনুল ইসলাম। তিনি বলেন, বিভিন্ন খাতে ও সূচকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং আরো এগিয়ে যাবে। এক্ষেত্রে বাংলাদেশ জাপানের ব্যবসায়ীদের জন্য ভবিষ্যৎ বিনিয়োগের আদর্শ গন্তব্য হতে পারে। আগ্রহী বিনিয়োগকারীদের সর্বাত্মক সহযোগিতা করবে বাংলাদেশ।

অনুষ্ঠানে মারুহিসা কোম্পানির প্রেসিডেন্ট মাসাহিরো হিরাইশি বলেন, বাংলাদেশে আমাদের স্বয়ংসম্পূর্ণ গার্মেন্টস ফ্যাক্টরি আছে। এতে প্রায় ২ হাজার ৭শ’ কর্মী কাজ করছেন। আমরা বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ নিয়ে সন্তুষ্ট। রোতো কোম্পানির প্রতিনিধি কেন আরাই বলেন, বাংলাদেশের জিডিপি দিনদিন বাড়ছে, যা অর্থনৈতিক উন্নয়ন চোখে পড়ার মতো। দেশের অবকাঠামোগত উন্নয়ন ও ব্যবসার স্থিতিশীল পরিবেশ সৃষ্টিতে সরকারের আরও দৃষ্টি দেওয়া উচিত।

১৭ মে জাপানের রাজধানী টোকিওতে এ সংক্রান্ত আরও একটি সেমিনার অনুষ্ঠিত হবে বলেও দূতাবাসের পাঠানো ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।