নিজস্ব প্রতিবেদক: সুদানের খার্তুমে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের সাথে মতবিনিময় করেছেন সুদানে বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত গোলাম মসীহ। ৯ জুলাই নীলনদে ভাসমান একটি রেস্তোরাঁয় সুদানে বসবাসরত প্রায় ২০০ বাংলাদেশি অভিবাসীদের সাথে মতবিনিময় করেন তিনি। এ সময় দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. আবুল হাসান, দ্বিতীয় সচিব মো. বশির ও প্রেস উইংয়ের দ্বিতীয় সচিব মো. ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় রাষ্ট্রদূত স্থানীয় বাংলাদেশিদের যেকোনো সমস্যায় সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস পাশে রয়েছে বলে জানান। তিনি অভিবাসী শ্রমিকদের পাসপোর্ট হারানো, নতুন করে পাসপোর্ট ইস্যু অথবা যেকোনো প্রয়োজনে দূতাবাস সহযোগিতা করবে বলে জানান। এছাড়া অভিবাসী শ্রমিকদের জরুরি প্রয়োজনে সুদানে বাংলাদেশের অনারারি কনস্যুলেট অফিসে যোগাযোগ করার জন্য আহ্বান জানান তিনি।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, ‘অভিবাসীদের সমস্যা দূরীকরণে বিভিন্ন পর্যায়ে চেষ্টা অব্যাহত রয়েছে। বিশেষ করে সুদানে অবৈধ শ্রমিকদের বৈধতা প্রদানসহ অন্যান্য বিষয়ে মন্ত্রী পর্যায়ে আলোচনা চলছে। এছাড়া সুদানের সাথে বিভিন্ন বিষয়ে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধির জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে।’ এ সময় তিনি বাংলাদেশি অভিবাসীদের সুদানের আইন-কানুন মেনে চলার আহ্বান জানান এবং সুদানে মানব পাচারসহ যেকোনো অবৈধ কাজে না জড়ানোর জন্য অনুরোধ করেন।

মতবিনিময় সভায় দ্বিতীয় সচিব মো. বশিরের উপস্থাপনায় অভিবাসীদের মধ্য থেকে বক্তব্য রাখেন মো. শহিদ।