22.1 C
Dhaka
১৫ ডিসেম্বর, শনিবার , ২০১৮ ০৬:২৫:৩৩ অপরাহ্ণ
ভয়েস বাংলা
প্রবাস এক্সক্লুসিভ

যুক্তরাষ্ট্রে স্বল্প পুঁজির ব্যবসা সর্ম্পকে বাংলাদেশিদের সেমিনার

যুক্তরাষ্ট্র প্রতিনিধি: বাংলাদেশে স্বল্প পুঁজিতে কিভাবে ব্যবসা শুরু করা যায় এবং সেটা কিভাবে টিকিয়ে রেখে উত্তরোত্তর বৃদ্ধি করা যায়, সে বিষয়ে একটি সেমিনারের আয়োজন করেছেন প্রবাসী উদ্যোক্তা প্রতিষ্ঠান ‘প্রথম ভেনচার’। আগামী ২৮ জুনে অনুষ্ঠিতব্য এই সেমিনারের নাম দেয়া হয়েছে ‘টেক আড্ডা’। যুক্তরাষ্ট্রের দুজন প্রবাসী বাংলাদেশি ও ব্রিটেনের একজন বাংলাদেশি বংশোদ্ভূত প্রযুক্তি উদ্যোক্তা মিলেই ‘প্রথম ভেনচার’ নামক উদ্যোগটির জনক। অতিদ্রুত প্রতিষ্ঠানটি বাংলাদেশে তাঁদের কার্যক্রম শুরু করবে।

গ্রামের রোগীদের ডাক্তার দেখানোর পূর্বে বিভিন্ন ডাক্তারের বায়োডাটা জানা, সাক্ষাতের অগ্রিম সময় ঠিক করা এবং রোগীর প্রেসক্রিপশন অনুযায়ী ন্যায্য মূল্যে তাঁর ওষুধের প্রাপ্যতা নিশ্চিত করার জন্য ওয়েবসাইট ডাক্তার-ই.ডটকম তাঁদের এমনই একটি উদ্যোগ। এই উদ্যোগটি ইতিমধ্যে সিলেটের প্রত্যন্ত অঞ্চলে কাজ শুরু করেছে।

প্রথম ভেনচারের আরেকটি উদ্যোগ অনলাইনে নির্ভরযোগ্য টিউটর খোঁজার সাইট টিউটর-ই ডট কম। এটিও স্বল্প পুঁজির একটি প্লাটফর্ম। এ ধরনের আরেকটি সাইট হলো কাজটাজ.ডটকম। এর মাধ্যমে বাসা বাড়ির কাজের লোক, বিদ্যুৎ কর্মী, মিস্ত্রি, বাথরুম মিস্ত্রি, অন্য সব খুচরা কাজের দক্ষ সেবাদানকারীদের প্লাটফর্ম।

এই তিনটি উদ্যোগকে সম্প্রসারণ করলে, বাংলাদেশে কিভাবে সত্যিকার অর্থেই প্রাতিষ্ঠানিক কর্মসংস্থান বাড়বে সেটা নিয়েই বিস্তারিত ধারণা দেয়া হবে এই সেমিনারে।

উদ্যোক্তারা জানিয়েছেন, প্রবাসে থেকেও বাংলাদেশে নতুন ব্যবসায়িক উদ্যোগ যারা শুরু করতে চান, স্বল্প পুঁজিতে কিভাবে ভালো প্রতিষ্ঠান দাঁড় করানোয় তাঁদেরকে সেই সহযোগিতা করার উদ্দেশ্যেই মূলত এই তিনটি প্রতিষ্ঠান পরীক্ষামূলকভাবে চলছে। এমন আরো অনেক উদ্যোগের ধারণা এবং তার কার্যকারিতা নিয়েই ওই সেমিনারে মতবিনিময় হবে।

এ অভিনব আয়োজনে উপস্থিত হওয়ার জন্য নতুন উদ্যোক্তাদের প্রতি আহবান জানানো হয়েছে। বিস্তারিত তথ্যের জন্য নাম লেখাতে বলা হয়েছে: https://goo.gl/forms/0I3YJUrgbXGrSnKt1

সম্পর্কিত

বন্ধ হবে ডিভি লটারি, যুক্তরাষ্ট্রের গ্রীণকার্ড শুধুমাত্র মেধাবীদের

ডেস্ক রিপোর্ট

বিনা প্রতিদ্বন্দ্বিতায় পিকেআর-এর প্রধান হচ্ছেন আনোয়ার ইব্রাহিম

ডেস্ক রিপোর্ট

লিবিয়াতে ‘দাস বাজারে’ বিক্রি হচ্ছে আফ্রিকান অভিবাসীরা

ডেস্ক রিপোর্ট

মালয়েশিয়ায় অপহরণ চক্র থেকে রেহাই পেলেন বাংলাদেশি যুবক

ডেস্ক রিপোর্ট

কৃষি বিপ্লবের উর্বর ভূমি সেনেগাল

ডেস্ক রিপোর্ট

ভারতে পাচারকালে সাতক্ষীরা সীমান্তে ৭ রোহিঙ্গা নারী-শিশু আটক

ডেস্ক রিপোর্ট

মতামত