22.4 C
Dhaka
২০ অক্টোবর, শনিবার , ২০১৮ ১১:১৬:০৮ অপরাহ্ণ
ভয়েস বাংলা
প্রবাস নিউজ

ফ্রান্সসহ ইউরোপের দেশে দেশে ক্ষোভ ও মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এবং পুলিশ ও ছাত্রলীগের হামলা-নির্যাতনের প্রতিবাদে ইউরোপের দেশে দেশে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গত দু’দিন ধরে ফ্রান্স, জার্মানি ও ইতালিতে মানববন্ধন ও রাস্তায় দাঁড়িয়ে ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশি বংশোদ্ভূত প্রবাসীদের ছেলেমেয়েরা। এতে অনেকে পরিবারসহ অভিভাবকরাও যোগ দেন।

ফ্রান্সের রাজধানী প্যারিসের মেট্রোস্টেশন সংলগ্ন রিপাবলিকে জড়ো হয় ৮ আগস্ট বিকালে শত শত ফরাসি শিক্ষার্থী। বাংলাদেশি বন্ধুদের ওপর হামলার প্রতিবাদ জানাতে মা-বাবাসহ তাঁরা যোগ দেয় এই কর্মসূচিতে। ‘নিরাপদ সড়ক চাই, মায়ের বুকে ফিরে যাই, রাজনীতি ভুলে যাই, নিরাপদ সড়ক চাই।
সড়ক বিভাগের ক্যানসার ধরা পড়লো এবার।

ছাত্রদের ওপর বুলেট গ্যাস, সইবে না বাংলায়। রাষ্ট্রের ভয় নাই, না করলে অন্যায়।’ ফরাসি শিক্ষার্থীরা বাংলা ও ফরাসি ভাষায় ইত্যাদি স্লোগানে সংবলিত লেখা প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে প্রতিবাদ জানায়। চট্টগ্রামের রাউজানের কল্যাণ মিত্র বড়ুয়ার পরিবার প্রায় ১০ বছর ধরে বসবাস করেন প্যারিসে। ফরাসি নাগরিক এই পরিবারের দুই মেয়ে ও এক ছেলে এখানকার বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়াশোনা করে। বাংলাদেশের শিক্ষার্থীদের ওপর হামলা হওয়ায় এখানকার শিক্ষার্থীরা অনেক কষ্ট পেয়েছে। অনেকে কষ্ট পেয়েছেন জানিয়েছেন।

#ভয়েস বাংলা/ এডি

সম্পর্কিত পোস্ট

ব্রিটেনে নতুন নিয়মে ওয়ার্ক পারমিট ভিসা কার্যকর

ডেস্ক রিপোর্ট

আবুধাবিতে লটারি জিতে লাখপতি বাংলাদেশের মিজানুর

ডেস্ক রিপোর্ট

দ. আফ্রিকায় বেগম খালেদা জিয়ার জম্মদিন পালন

ডেস্ক রিপোর্ট

মতামত দিন