এলিস আইল্যান্ড মেডেল অব অনার পদক পেলেন জিয়াউদ্দিন আহমেদ

12

 যুক্তরাষ্ট্র প্রতিনিধি: যুক্তরাষ্ট্রের সম্মানজনক এলিস আইল্যান্ড মেডেল অব অনার পদক পেয়েছেন প্রবাসী বাংলাদেশি জিয়াউদ্দিন আহমেদ। ১২ মে নিউইয়র্কের এলিস আইল্যান্ডে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে তাঁকে এই সম্মাননা দেওয়া হয়েছে।

জিয়াউদ্দিন আহমেদ বলেন, যেকোনো সম্মানপ্রাপ্তি নিজের কাজ আর দায়িত্বকে আরও বাড়িয়ে দেয়। অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রের মূলধারায় এই স্বীকৃতি সম্মানজনক বলে তিনি মন্তব্য করেন। সম্মান পাওয়ার তালিকায় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক সাতজন প্রেসিডেন্টের নাম রয়েছে।

অন্যদের মধ্যে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, সুপ্রিম কোর্টের বিচারপতি সান্দ্রা ওকানোর, নোবেল পদক পাওয়া ইলাই ওয়াসেল, মালালা ইউসুফজাই, করেটা স্কট কিং, জন সচুলেই, মোহাম্মদ আলী, রোজা পার্ক রয়েছেন। পদকপ্রাপ্তদের সামরিক বিভাগের যৌথ দল গার্ড অব অনার দেয়। ভাব-গম্ভীর এক অনুষ্ঠানে পরিবার-পরিজনের সামনে সম্মাননা নেন পদকপ্রাপ্তরা।

মার্কিন কংগ্রেসের অনুমোদন করা এই সম্মাননা যুক্তরাষ্ট্রের মূলধারার একটি সম্মাননা স্মারক হিসেবে রেকর্ড করা হয়ে থাকে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পর্যটকদের রক তীর্থস্থান এলিস আইল্যান্ড অনার সোসাইটি ১৯৮৬ সাল থেকে মেডেল অব অনার চালু করেছে। অভিবাসী বা যুক্তরাষ্ট্রের নাগরিক সমাজ তাঁদের কর্মের জন্য এই সম্মাননা পেয়ে থাকেন।