22.4 C
Dhaka
২০ অক্টোবর, শনিবার , ২০১৮ ১১:১৫:০৯ অপরাহ্ণ
ভয়েস বাংলা
  • হোম
  • বিদেশ
  • নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের আহবান ফিলিস্তিনি রাষ্ট্রদূতের
প্রবাস এক্সক্লুসিভ বিদেশ

নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের আহবান ফিলিস্তিনি রাষ্ট্রদূতের

আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলি সৈন্যদের নির্বিচার গুলিতে সোমবার ৫২ জন ফিলিস্তিনি নিহত হওয়ার পর জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রদূত বলেছেন, গাজায় যা ঘটছে তাকে নিরপরাধ জনগোষ্ঠীর উপর ইসরাইলের এক বর্বরোচিত সন্ত্রাসী হামলা ছাড়া আর কিছুই নয়। ইসরাইলে যুক্তরাষ্টের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়াকে কেন্দ্র করে এই ব্যাপক হত্যাকান্ড ঘটলো গাজায়। নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে। দু’হাজারের বেশি ফিলিস্তিনি ইসরাইলের হামলায় আহত হয়েছে।

২০১৪ সালে গাজায় ইসরায়েলের হামলার পর একদিনে এতো বেশি ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনা আর ঘটেনি। মিসর অভিযোগ করেছে, ইসরাইল ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের টার্গেট করছে। অন্যদিকে তুরস্ক এই ঘটনাকে হত্যাযজ্ঞ বলে বর্ণনা করেছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার জেইদ বিন রাদ জেইদ আল হুসেইন বলেছেন, যারা এই জঘন্য মানবাধিকার লংঘনের জন্য দায়ী, তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে।

ফিলিস্তিনি কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়া আন্তর্জাতিক আইনের বিরাট লঙ্ঘন। তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার ঠিক কয়েক ঘণ্টা আগে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের উপর ইসরাইলি বাহিনী গুলি চালায়।

অন্যদিকে এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, জেরুজালেমই যে ইসরাইলের রাজধানী এটি স্বীকার করে নেয়ার ক্ষেত্রে বহু বছর ধরে ব্যর্থতা দেখা গেছে। তবে তিনি ইসরাইল এবং ফিলিস্তিনিদের মধ্য শান্তির ব্যাপারে অনেক আশাবাদী।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরেই গাজা-ইসরাইল সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভ চলছে। যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইসরাইল। কিন্তু ইউরোপসহ সারা বিশ্বের বিভিন্ন দেশ এর তীব্র নিন্দা জানিয়েছে। তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত হওয়ার পর থেকেই ফিলিস্তিনিরা এর বিরুদ্ধে বিক্ষোভ করে আসছে।

সম্পর্কিত পোস্ট

ভারতে কৃষকদের সমাবেশে গুলিতে নিহত ৫

ডেস্ক রিপোর্ট

দিন কা‌টে প্রবা‌সে, মন থা‌কে দে‌শে

ডেস্ক রিপোর্ট

জাম্বিয়াতেও বাংলাদেশিরা! বিনিয়োগ ও শ্রমবাজারের নতুন সম্ভাবনা

ডেস্ক রিপোর্ট

মতামত দিন