22.4 C
Dhaka
২০ অক্টোবর, শনিবার , ২০১৮ ১১:৩০:৫৭ অপরাহ্ণ
ভয়েস বাংলা
মতামত

কোটা চায় মধ্যপ্রাচ্য প্রবাসীরা

নাসরিন আক্তার মৌসুমী, কুয়েত: কোটার আন্দোলনে মধ্যপ্রাচ্যের প্রবাসীরা কেন পিছিয়ে থাকবে? আন্দোলনের ঝড় বইছে আজ বাংলাদেশে।এই আন্দোলনে মধ্যপ্রাচ্য প্রবাসীরাও আওয়াজ তুলছে । তারাও চায় কোটার অধিকার। মধ্যপ্রাচ্য প্রবাসীরা শিক্ষাখাতে পূর্ণ অধিকার চায়। প্রবাসী শিক্ষার্থীদেরও আছে অধিকার তাদের নিজের দেশে পড়ালেখা করার।উচ্চ শিক্ষার জন্য আছে যেমন মুক্তিযোদ্ধা কোটা,দরিদ্র কোটা,উপজাতীয় কোটা,বিদেশী কোটা,তেমনি করে প্রবাসী অভিভাবকরাও চায় মধ্যপ্রাচ্য প্রবাসী কোটা।

মধ্যপাচ্য প্রবাসী শিক্ষার্থীরা উচ্চতর ডিগ্রীর জন্য যখন পাড়ি জমায় নিজ দেশে তখন তারা হতাশাগ্রস্ত হয়ে পড়ে তাদের জন্য বিশেষ কোন ব্যবস্থা না থাকার কারনে।যেহেতু তারা বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় নয় ভিন্ন কারিকুলামে লেখাপড়া করার কারনে তাদের পক্ষে সম্ভব হয়ে উঠে না বাংলাদেশে ভর্তি পরীক্ষায় পাস করা।

এ ব্যাপারে ইন্টারন্যাশনাল মিডিয়া ফোরামের সভাপতি, মরুলেখার সম্পাদক এবং মানবাধিকার কাউন্সিলের আজীবন সদস্য জনাব আব্দুর রউফ মাওলা বলেন। প্রবাসীরা রেমিটেন্স যোদ্ধা।এখানে যত মন্ত্রী-মিনিস্টার রা আসেন তারা সবাই সাক্ষাৎকারে কিংবা বক্তৃতায় প্রবাসীদের ভূয়সী প্রশংসা করে থাকেন।আমরা দেশকে বাঁচিয়ে রাখি অর্থনৈতিক যোদ্ধা হিসেবে।সেই হিসেবে আমরা যারা মধ্যপ্রাচ্য প্রবাসী পরিবার-পরিজন নিয়ে বসবাস করি।আমাদের প্রবাসী ছেলে-মেয়েদের জন্য কোটা ভিত্তিক শিক্ষা ব্যবস্হায় আমাদের স্থান দেওয়ার জন্য জোর দাবী করে আসছি। চলমান আন্দোলনে আমরাও শিক্ষার্থীদের সাথে সহমত পোষণ করছি এবং প্রবাসী ছেলে-মেয়েদের শিক্ষাখাতে আলাদা কোটা ব্যবস্থা করার জন্য বর্তমান সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি।

 

সম্পর্কিত পোস্ট

অথঃ শাস্ত্রী কথন …

ডেস্ক রিপোর্ট

আমাদের সমাজ ব্যবস্থাই সবচেয়ে বড় ধর্ষক

ডেস্ক রিপোর্ট

ওমানের পথে পথে: মজাদার ওমানী হালুয়ার ব্যবসা হাতছাড়া হলো আবুল কালামের

ডেস্ক রিপোর্ট

মতামত দিন