21.7 C
Dhaka
১১ ডিসেম্বর, মঙ্গলবার , ২০১৮ ০৭:৩০:৪১ অপরাহ্ণ
ভয়েস বাংলা
সাম্প্রতিক

শুরু হলো ঢাকা লিট ফেস্টের অষ্টম আসর

নিজস্ব প্রতিবেদক:  বাংলা একাডেমি প্রাঙ্গণে আজ (৮ নবেম্বর) থেকে শুরু হলো ঢাকা লিট ফেস্টের অষ্টম আসর। তিন দিনব্যাপী দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই সাহিত্য আসরে ১৫ দেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক এবং বাংলাদেশের প্রায় দেড়শ’ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ অংশ নিচ্ছেন।

বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ফিতা কেটে ‘ঢাকা লিট ফেস্ট-২০১৮-এর অনাড়ম্বর সূচনা ঘোষণা করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় তাঁর সংগে ছিলেন ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্, আহসান আকবর, বলিউডের নন্দিত অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাস এবং পুলিৎজার বিজয়ী লেখক এডাম জনসন।

এছাড়া এবার লিট ফেস্টে থাকছেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ ঔপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ উপন্যাসিক জেমস মিক, ভারতীয় লেখিকা জয়শ্রী মিশ্রা, লন্ডন ন্যাশনাল একাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথাসাহিত্যিক রিচার্ড বেয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলি শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্ণাল এশিয়া’র প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিদ হাজারি প্রমুখ।

দ্বিতীয়বারের মতো ঢাকা লিট ফেস্টে এসেছেন অস্কারজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন। এছাড়া তারকাদের মধ্যে রয়েছেন বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। লিট ফেস্টে তিনি নিজের ক্যান্সার সাইভাইবালের কাহিনী উপস্থাপন করবেন। অভিনেত্রী ও অ্যাক্টিভিস্ট নন্দিতা দাস কথা বলবেন নারী অধিকার, অভিনয় জীবন ও বহুল আলোচিত হ্যাশট্যাগ মি টু আন্দোলন নিয়ে।

বাংলাদেশের লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদদের মধ্যে রয়েছেন ড. আনিসুজ্জামান, আফসান চৌধুরী, আসাদুজ্জামান নূর, সৈয়দ মনজুরুল ইসলাম, কামাল চৌধুরী, আসাদ চৌধুরী, ফখরুল আলম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনিসুল হক, কায়সার হকসহ অনেকে। ঢাকা লিট ফেস্ট চলবে আগামী ১০ নবেম্বর পর্যন্ত।

 

ভয়েস বাংলা/ওএফ

সম্পর্কিত

ক্রিকেটকে বিদায় বললেন ডোয়াইন ব্রাভো

ডেস্ক রিপোর্ট

নির্বাচনের কারণে পেছাতে পারে সরকারি স্কুলের ভর্তি

ডেস্ক রিপোর্ট

বিএসএফের বিরুদ্ধে বাংলাদেশি রাখালকে হত্যার অভিযোগ

ডেস্ক রিপোর্ট

ভৌতিক রহস্যে ঘেরা ‘দেবী’র ট্রেলার

ডেস্ক রিপোর্ট

শোয়েব- সানিয়ার ঘরে ফুটফুটে রাজপুত্র

ডেস্ক রিপোর্ট

ইসির নির্দেশ, ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে বার্ষিক পরীক্ষা

ডেস্ক রিপোর্ট

মতামত